আজ || বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম :
  আমন মৌসুমে ব্রী ধান ৭৫ জাতের আগাম রোপণে সাফল্য পেয়েছে কৃষক রফিকুল       তালায় সামাজিক সম্প্রতি ও দুধে ভেজাল প্রতিরোধে শীর্ষক আলোচনা       সাতক্ষীরায় মাল্টি স্টেকহোল্ডার কোঅডিনেশন কমিটির ত্রৈমাসিক সভা       বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা অনুষ্ঠিত       সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে শেখ হাসিনার জন্মদিন পালন       তালায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত       তালায় জেন্ডার ভিত্তিক সহিংসতা নির্মূল করণে প্রশিক্ষণ       তালায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত       তালায় জুয়া খেলার সময় ৭ জুয়ারী আটক       তালায় জাতীয় মহিলা সংস্থা উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালিত    
 

যাদের জন্য অর্থ বরাদ্দ হয়েছে তারা তা পাবেন কিনা সংশয়


২৫শ’ টাকা পাওয়ার ৮ লাখ মোবাইল নম্বর বাতিল

করোনা মহামারিতে ৫০লাখ মানুষকে নগদ আড়াইহাজার টাকার সরকারি সহায়তার তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার দেয়ায় ৮ লাখ নম্বর বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শিগগিরই নতুন তালিকা করার কথা জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী জানান, একই নম্বর একাধিকবার থাকলেও টাকা একবারের বেশি যাবে না। মহামারী করোনায় খাদ্য সংকট মোকাবিলায় গেল মার্চের ২৪ তারিখ থেকে সরকার দেশব্যাপী ত্রাণ কার্যক্রম শুরু করে। প্রথমে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করলেও এ মাসের ১৪ তারিখ দেশে প্রথমবারের মতো ৫০ লাখ দরিদ্র পরিবারকে সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২৫শ’ টাকা করে অর্থ সহায়তা দেয়া শুরু করে সরকার। নগদ অর্থ সহায়তা দেয়া শুরুর দিন থেকেই বিভিন্ন গণমাধ্যমে খবর বের হতে থাকে একাধিক নামে ব্যবহার হচ্ছে একই মোবাইল নম্বর। এতে যাদের জন্য অর্থ বরাদ্দ হয়েছে তারা তা পাবেন কিনা তা নিয়ে তৈরি হয় সংশয়। আর অভিযোগের আঙুল উঠেছে তৃণমূলের জনপ্রতিনিধিদের দিকে। বিষয়টি দৃষ্টি এড়ায়নি সরকারেরও। সরকারের এ মহত উদ্দোগকে সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।
ত্রাণ প্রতিমন্ত্রী জানান, একাধিক বার ব্যবহার হয়েছে এমন ৮ লাখ নম্বর ইতিমধ্যেই শনাক্ত হয়েছে। তিনি আরো বলেন, আমরা খবর নিয়েছি। শুধু একটাই না ৫০ লাখের মধ্যে ১৬ পার্সেন্ট ডাটায় এমন সমস্যা আছে। অনেকের মোবাইল না থাকায় যারা তালিকা করেছে তাদের নিজের নাম্বার দিয়েছে। তিনি জানান, আড়াই হাজার টাকা করে দেয়া এই নগদ সহায়তা একটি নম্বরে একবারই যাবে। সুতরাং একাধিকবার নম্বর দেয়া হলেও কেউ অনিয়ম করতে পারবে না। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেই এটা শনাক্ত হয়েছে। এর সংশোধন করা হচ্ছে। ঈদের আগেই সংশোধিত পরিবারে টাকা দেয়া হবে। ঈদের আগেই সংশোধিত ৮ লাখ পরিবারের কাছে নগদ সহায়তা পৌঁছে যাবে বলেও জানান ত্রাণ প্রতিমন্ত্রী।


Top