সাতক্ষীরায় ঐক্যবদ্ধ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন গঠনের উদ্যোগ প্রবীন সাংবাদিক সুভাষ চৌধুরীর উপর দায়িত্ব অর্পন

প্রেসবিজ্ঞপ্তি
  • প্রকাশিত: শনিবার, ৮ মে, ২০২১

গত ৪ ও ৫ মে ২০২১ সাতক্ষীরা প্রেসক্লাবের ই-মেইল থেকে ‘সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের কমিটি গঠন’ এবং ‘সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের আহবায়ক কমিটিকে অভিনন্দন জানিয়েছে সাতক্ষীরা প্রেসক্লাব’ শীর্ষক প্রেসবিজ্ঞপ্তির প্রতিনিধি স্বাক্ষরকারীদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রথম দিনের প্রেসবিজ্ঞপ্তিতে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপীর উপস্থিতিতে এসোসিয়েশনের কমিটি গঠন এবং দ্বিতীয় দিনের প্রেসবিজ্ঞপ্তিতে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপীর নেতৃত্বে আহবায়ক কমিটিকে অভিনন্দন জানিয়েছে সাতক্ষীরা প্রেসক্লাব শীর্ষক খবর প্রকাশ করা হয়েছে এবং এর ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। প্রকৃত পক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবের সদস্যদের মধ্যে বিভিন্ন টেলিভিশনে কর্মরত রয়েছেন ২৪জন সাংবাদিক। এর অর্ধেক সদস্যকে অন্তর্ভুক্ত করে উল্লেখিত কমিটি গঠন করা হয়েছে। অবশিষ্ঠ টিভি সাংবাদিকদের সাথে আয়োজকবৃন্দ উক্ত সভা অনুষ্ঠান সম্পর্কে নুন্যতম কোন যোগাযোগ করেননি। ফলে সংগঠনটির নামে ‘সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশন’ উল্লেখ করা হলেও তা সকল টিভি সাংবাদিকের প্রতিনিধিত্ব করে না।
তাছাড়া সভা অনুষ্ঠানের পূর্বের দিন অর্থাৎ ৩ মে রাতে বিবৃতিদাতা সদস্যদের মধ্য হতে আরটিভির সাতক্ষীরা প্রতিনিধি রামকৃষ্ণ চক্রবর্তী সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপীকে সকল টিভি সাংবাদিককে নিয়ে এ ধরনের একটি সংগঠন প্রতিষ্ঠার প্রস্তাব দেন। কিন্তু প্রেসক্লাবের সভাপতি সে প্রস্তাবে সাড়া না দিয়ে বরং তড়িঘড়ি করে পরদিন এ ধরনের একটি সংগঠন প্রতিষ্ঠায় সম্পৃক্ত থেকে সাতক্ষীরা প্রেসক্লাবের টিভি সাংবাদিক সদস্যদের বিভক্তির মুখে ঠেলে দিয়েছেন।
যেহেতু সাতক্ষীরা প্রেসক্লাবের গঠনতন্ত্রে সভাপতির নিরপেক্ষতা এবং সভাপতি গঠনতান্ত্রিক প্রধান হওয়ায় সদস্যদের ঐক্যবদ্ধ রাখার চেষ্টা করাটা তার অন্যতম দায়িত্ব। কিন্তু তিনি তা না করে টিভি সাংবাদিকদের বিভক্তিমূলক এই ধরনের সংগঠনে নিজেকে সম্পৃক্ত করে এবং প্রেসক্লাবের ই-মেইল থেকে প্রেসবিজ্ঞপ্তি পাঠিয়ে ‘সকল সাংবাদিকদের মধ্যে সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও সহনশীলতা সুদৃঢ় করা’ এর পরিবর্তে সকলকে বিভক্তির মুখে ঠেলে দিয়েছেন।
বিবৃতিদাতারা এই তৎপরতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং সদ্য ঘোষিত ‘সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশন’ সাতক্ষীরার সকল টিভি সাংবাদিকদের সংগঠন না হওয়ায়, এনিয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ঠ মহলসহ সর্বসাধারণকে অনুরোধ জানিয়েছেন। একই সাথে দ্রুত সময়ের মধ্যে সাতক্ষীরায় কর্মরত সকল টিভি সাংবাদিকের সমন্বয়ে একটি ঐক্যবদ্ধ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন গঠনকল্পে সর্বজন শ্রদ্ধেয় প্রবীন টিভি সাংবাদিক, এনটিভির সাতক্ষীরা প্রতিনিধি ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরীর উপর দায়িত্ব অর্পন করেছেন।
বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন, একুশে টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি জিএম মনিরুল ইসলাম মিনি, চ্যানেল আইয়ের সাতক্ষীরা প্রতিনিধি ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি এড. আবুল কালাম আজাদ, আরটিভির সাতক্ষীরা প্রতিনিধি রামকৃষ্ণ চক্রবর্তী, ডিবিসি’র সাতক্ষীরা প্রতিনিধি এম জিল্লুর রহমান, দেশ টিভির সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমন, চ্যানেল টুয়েন্টি ফোরের সাতক্ষীরা প্রতিনিধি আমিনা বিলকিস ময়না, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি আবুল কাশেম, বাংলা টিভির সাতক্ষীরা প্রতিনিধি গোপাল কুমার মন্ডল, চ্যানেল নাইনের সাতক্ষীরা প্রতিনিধি কৃষ্ণ ব্যানার্জী এবং মোহনা টিভির সাতক্ষীরা প্রতিনিধি আব্দুল জলিল। এছাড়া দীপ্ত টিভির সাতক্ষীরা প্রতিনিধি রঘুনাথ খাসহ আরো অনেকে এই উদ্যোগের প্রতি একাত্মতা প্রকাশ করেছেন।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন