সহজেই ঘরে রান্না করতে পারেন বিরিয়ানি

তালা নিউজ ডেস্ক ::
  • প্রকাশিত: বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ২৫

অনেকেই আছেন যারা বিরিয়ানি খেতে ভালোবাসেন। তবে সময় ও রান্নার ঝামেলার কারণে বিরিয়ানি রান্নাটা করতে চান না। কিন্তু তাই বলে ভালো খাবার খাওয়া হবে না? নিশ্চয়ই হবে। চলুন জেনে নেয়া যাক সহজেই ঝটপট বিরিয়ানি রান্নার রেসিপি।

উপকরণ: গরুর মাংস বা খাসির মাংস ২ কেজি, পোলাওর চাল ১ কেজি, তেল পরিমাণ মত, পেঁয়াজকুচি ৩ কাপ, পেঁয়াজ বাটা ১কাপ, কাঁচা মরিচ ১৪/১৫টি, আলু বোখারা ৪/৫টি, দারুচিনি ,এলাচি, তেজপাতা, বড় বড় করে কাটা আলু, বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো ২ চা চামচ করে, এক কাপ ঘন দুধ (পাউডার দুধ পানিতে গুলিয়ে নিতে পারেন)

প্রণালি: মাংস ধুয়ে নিন। এবার প্রেশার কুকারে তেল দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ২ কাপ ও পেঁয়াজ বাটা এককাপ, আদাবাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ, ২চা চামচ লাল মরিচ গুঁড়ো, বিরিয়ানি মশলা সব দিয়ে মাখিয়ে প্রেসার কুকারে রান্না করুন। এরপর আলুগুলো দিয়ে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে রাখুন।

এককাপ পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা চাল দিয়ে ভাল করে ভেজে আদাবাটা ও রান্নাকরা মাংস ও বিরিয়ানি মশল্লা মিশিয়ে পরিমাণ মত গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। প্রেসার কুক করতে চাইলে একটা সিটি দিয়েই নামিয়ে ফেলবেন।

চুলায় করলে পানি কমে এলে চুলার আচঁ কমিয়ে দিন কাচাঁ মরিচ, আলু বোখারা ও দুধ দিয়ে দিন। প্রেসার কুকারে সব আগেই দিয়ে দেবেন। এক সিটি দিয়ে কুকার বণ্ড করে রাখুন ১৫ মিনিট। এটাই দম দেয়ার কাজ করবে। ঝরঝরে হয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ঝটপট বিরিয়ানি।

অন্যকে জানাতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন