শ্যামনগরে শিশুশ্রম নিরসন বিষয়ক প্রকল্প অবহিতকরণ সভা

তালা নিউজ ডেক্স
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১

বে-সরকারী সংস্থা উত্তরণের বাস্তবায়নে ও দাতা সংস্থা এডুকো এর আর্থিক সহায়তায় (Prevention and Elimination of  Hazardous form of  Child Labor in Coastal Areas of Bangladesh) প্রকল্পের আওতায় শিশুশ্রম নিরসন বিষয়ক প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। বুধবার বেলা ১১ টায় শ্যামনগর উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব আ.ন.ম আবুজর গিফারী। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন। উত্তরণের প্রজেক্ট কোঅর্ডিনেটর হাসিনা পারভীনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সাইদ উজ জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি,এডুকো বাংলাদেশের ম্যানেজার আফজাল কবির খান ও উত্তরণের কোঅর্ডিনেটর ফাতিমা হালিমা আহমেদ।
এ সময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারিদ বিন শফিক, সমাজসেবা কর্মকর্তা আরিফুজ্জামান,মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার,যুবউন্নয়ন কর্মকর্তা আহসান হাবিব, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শাহিনুল ইসলাম,থানা প্রতিনিধি মোঃ খলিউর, বুড়িগোয়ালীনি ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডলসহ গাবুরা ইউনিয়নের ইউপি সচিব, কাশিমারী ইউপি মেম্বর, ঈমাম, পুরোহিত, শিশুদের কর্মমালিক,সাংবাদিক,এনজিও প্রতিনিধি, অভিভাবক ও শ্রমজীবি শিশুরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এই এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হয় ফলে দরিদ্রতার কারণে শিশুরা নদীতে মাছ ধরা ও কাকড়া শিল্পের সাথে যুক্ত হওয়ার মত বিপজ্জনক কাজের সাথে যুক্ত হয়ে পড়ে। শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখার যে উদ্যোগ উত্তরণ নিয়েছে সেটি খুবই প্রশংসনীয় উদ্যোগ। তবে এটি শুধুমাত্র গাবুরা,কাশিমারি,বুড়িগোয়ালিনি ও মুন্সিগঞ্জ ইউনিয়নে না হয়ে শ্যামনগর উপজেলার প্রত্যেক ইউনিয়নে বাস্তবায়নের ব্যবস্থা করার জন্য সুপারিশ করেন বক্তারা। এছাড়া সভায় শিশুদের জন্য কি ধরনের কাজ সমূহ বিপদজনক এবং সেই বিপদজনক কাজ থেকে বিরত রাখার জন্য সকল শ্রেণীর মানুষকে এগিয়ে আসতে হবে বলে আলোচনা হয়।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন