আজ || বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম :
  তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন       তালা মহিলা কলেজে নবীন বরণ ও আইসিটি ভবনের উদ্বোধন       জাতীয় শিশু পুরষ্কার পেলো তালার রিফাত হাসান       সুখবর দিলেন মিথিলা       সুগন্ধির বোতল কোথায় রাখলে সুবাস টিকবে বেশি দিন?       গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই ব্যাপক উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী       জাতীয় শিশু পুরষ্কার পেলো তালার ক্ষুদে বিজ্ঞানী জাবের অংগন       তালায় ট্রাকের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত       তালায় এসইপি প্রকল্পের উদ্দ্যোগে মৃৎপন্যের মানোন্নায়নে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ       তালায় চুরির অপবাদে শিশুকে নির্যাতনের মামলায় দুইজন গ্রেপ্তার    
 


শীতে রাত কিংবা দুপুর জমাবে আচারি বিফ খিচুড়ি

বর্ষা আর প্রচণ্ড শীত হলো খিচুড়ি খাওয়ার উপযুক্ত সময়। আর এখন বাইরে হিমশীতল বাতাস, এই কনকনে ঠাণ্ডায় ধোয়া ওঠা খিচুড়ির সঙ্গে যদি গরুর মাংসের ভুনা থাকে তাহলে কিন্তু মন্দ হয় না। তাই দুপুরে কিংবা রাতে পাতে রাখতে পারেন আচারি বিফ খিচুড়ি। চলুন জেনে নেয়া যাক এর রন্ধন প্রনালী।

উপকরণ

১. হাড়সহ গরুর মাংস দেড় কেজি

২. মুগ ও মশুর ডাল এক কাপ

৩. চাল ১ কেজি

৪. হলুদ গুঁড়া ১ চা চামচ

৫. সরিষার তেল ১ কাপ

৬. ধনে গুঁড়া আধা চা চামচ

৭. জিরা গুঁড়া আধা চা চামচ

৮. লবণ স্বাদমতো

৯. গরম মসলা ১ চা চামচ

১০. শুকনো মরিচ ১ চা চামচ

১১. আম বা জলপইয়ের আচার ১ কাপ

১২. কাঁচামরিচ ইচ্ছামতো

১৩. পেঁয়াজ কুচি ১ কাপ।

১৪. তেজপাতা ২টা

রন্ধন পদ্ধতি

প্রথমে মাংস ছোট করে কেটে সব মসলা দিয়ে কষিয়ে রান্না করে নিন। মাংস অবশ্যই ভালো করে ভুনা করতে হবে। সবশেষে পছন্দের আচার দিয়ে নেড়ে নামিয়ে নিন। এরপর মুগ ডাল ভেজে চাল ও ডাল ধুয়ে নিতে হবে।

অন্য একটি পাত্রে সরিসার তেল দিয়ে তাতে চাল ও ডালসহ বাকি সব মসলা দিয়ে ভেজে নিন। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন খিচুড়ি। কিছুটা রান্না হয়ে এলে এর সাথে মিশিয়ে দিন আগে থেকে রান্না করে রাখা মাংস এর সাথে মিশিয়ে দিয়ে দমে ১৫ মিনিট দমে রাখুন। এর পর খিচুড়ি রান্না শেষে হলে গরম গরম পরিবেশন করুন আচারি বিফ খিচুড়ি। এর সঙ্গে আচার ও সালাদ পরিবেশন করতে পারেন।


Top