আজ || মঙ্গলবার, ২৪ মে ২০২২
শিরোনাম :
  তালার খলিলনগরে পুকুরে ডুবে এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু       বন্যায় বাংলাদেশের ১৫ লাখের বেশি শিশু ঝুঁকিতে       তালায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে তালা সদর চ্যাম্পিয়ন       তালায় সিআইজি সদস্যদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ       তালায় বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা       তালায় বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা       তালায় বিশিষ্ট ফল ব্যবসায়ী শেখ শওকত হোসেন সড়ক দূর্ঘটনায় আহত       তালায় প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতারণ       সাতক্ষীরায় বারি টমেটোর মতো লবনাক্ত জমিতে লেবুচাষাবাদে কৃষকদের সফলতা আসবে-ড. কামরুল       দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বাংলাদেশ ব্যাংকসহ অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে মন্ত্রিসভার নির্দেশ    
 


শীতে বাদাম খেলে শরীরে কী ঘটে?

বাদাম শরীরের জন্য অনেক উপকারী। একই সঙ্গে অল্প ক্ষুধার বড় সমাধান হলো বাদাম। ক্ষুধা লাগলেই সামান্য কয়েকটি বাদাম মুখে দিলেই পেট ভরে যায়!

ওজন কমানো থেকে শুরু করে মস্তিষ্কের উন্নতি ঘটাতে সাহায্য করে বাদামে থাকা পুষ্টিগুণ। কাঠবাদাম, কাজুবাদাম, আখরোটের মধ্যে সবচেয়ে সহজলভ্য ও দামে সস্তা হলো চিনাবাদাম। এটি সব সময়ই পাওয়া যায়।

শীতকালে রাস্তায় বের হলেই চিনেবাদামের পসরা সাজিয়ে বসে থাকেন বাদাম বিক্রেতারা। জানেন কি, শীতে বাদাম খাওয়া শরীরের জন্য কতটা উপকারী।

শীতকালে এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। অন্যদিকে চিনাবাদামে থাকে প্রোটিন ও ফ্যাটের মতো অত্যন্ত উপকারী পুষ্টিগুণ। এই ছোট ছোট বাদাম খেলে শরীরে মিলবে নানা পুষ্টিগুণ ও সুস্থ থাকবেন শীতে। জেনে নিন শীতে বাদাম খেলে শরীরে কী ঘটে-

১. ক্ষুধা লাগলেই বাইরের তেল-মসলাযুক্ত খাবারের পরিবর্তে এক মুঠো চিনাবাদাম খান। এতে ওজনও বশে থাকবে, ক্ষুধাও মিটবে আবার শরীরও সুস্থ থাকবে।

২. প্রতি ১০০ গ্রাম চিনাবাদামে মোটামুটি ২৫ দশমিক ৮ গ্রাম প্রোটিন থাকে। ফলে শীতকালে চিনাবাদাম শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে সাহায্য করে।

৩. নিয়মিত অল্প পরিমাণে চিনাবাদাম খেলে হৃদ্রোগের ঝুঁকি কমে। একই সঙ্গে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে চিনেবাদাম।

৪. ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে চিনেবাদাম অত্যন্ত উপকারী একটি উপাদান। রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেলে বাদাম খেলে তা নিয়ন্ত্রণে থাকবে। তবে অবশ্যেই পরিমাণ মেপে তবেই খেতে হবে।

৫. খনিজ ও ভিটানমিন সমৃদ্ধ চিনাবাদাম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সব খাবারই পরিমিত খাওয়া উচিত। অতিরিক্ত যে কোনো খাবার খেলে শরীরের উপকারের পরিবর্তে ক্ষতিকর প্রভাব পড়ে।


Top