রোডম্যাপ ও পরিকল্পিত ড্রেন নির্মাণের দাবিতে তালায় মানববন্ধন

তালা নিউজ ডেস্ক ::
  • প্রকাশিত: সোমবার, ৭ জুন, ২০২১

রাস্তার সীমানা নির্ধারণ করে অবৈধ স্থাপনা উচ্ছেদ, রোডম্যাপ ও পরিকল্পিত ড্রেন নির্মাণের দাবিতে সামাজিক দূরত্ব বজায় রেখে তালায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমাবার (৭ জুন) সকালে তালা প্রেসক্লাবের সামনে উপজেলা নাগরিক কমিটির উদ্যেগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন তালা উপজেলা নাগরিক কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আলাউদ্দীন জোয়ার্দ্দার। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করে নাগরিক কমিটি।
মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, উপজেলা ওয়ার্কাস পার্টির সভাপতি অধ্যাপক সরদার রফিকুল ইসলাম, উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডোর আহবায়ক শেখ জাহিদুর রহমান লিটু, তালা মহিলা ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক মোঃ শহিদুল ইসলাম ও সাংবাদিক এম এ ফয়সাল।

মানববন্ধনে বক্তারা বলেন, জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে তালা প্রেসক্লাব মোড় হতে তালা বাজার মডেল (খাজরা) সরকারি প্রাথমিক বিদ্যালয় হয়ে তালা থানা এবং কপোতাক্ষ নদ পর্যন্ত ১ হাজার ১শ’ ৫ মিটার লম্বা ড্রেন নির্মাণ করা হচ্ছে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৫শ’ ৬০ টাকা। কাজটি করছেন মেসার্স মুন্না এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। কিন্তু অতীব দুঃখের বিষয় সীমানা নির্ধারণ ও রাস্তার জায়গা সার্ভে না করেই রাস্তার পিচ ও ইটের হেজিং নষ্ট করে নির্মাণ হচ্ছে এই ড্রেন। আর রাস্তার দুই পাশের সরকারি সম্পত্তি স্থানীয় প্রভাবশালীরা ভবন, সীমানা প্রাচীর নির্মাণ করে দখল করে বসে আছেন। যার ফলে রাস্তার হেজিং কেটে ড্রেন নির্মাণ করা হচ্ছে।

বক্তারা আরো বলেন, উপজেলা প্রশাসন রাস্তার জায়গা সার্ভে ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ড্রেন নির্মাণ করার নির্দেশ দিলেও কোন কর্ণপাত করেনি উপজেলা প্রকৌশলী ও সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। কোন পরিকল্পনা ছাড়াই কাজ করায় সরকারের কোটি টাকা ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছে। এছাড়া ভবিষ্যতে জনবহুল এই রাস্তাটি সময় উপযোগী করা সম্ভব হবে না। এ বিষয়ে তালা উপজেলা নাগরিক কমিটি একাধিকবার রাস্তা সার্ভে করে ড্রেন নির্মাণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করলেও এখনও পর্যন্ত কোন কার্যকরী পদক্ষেপ লক্ষ্য করা যায়নি।

এ সময় বক্তারা সংশ্লিষ্ট দপ্তরের উদ্বর্তন কর্তৃপক্ষের কাছে রাস্তার সীমানা নির্ধারণ করে অবৈধ স্থাপনা উচ্ছেদ, রোডম্যাপ ও পরিকল্পিত ড্রেন নির্মাণের দাবি জানান।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন