ব্রেকিং নিউজঃ
তালায় সড়ক দূর্ঘটনায় মটরসাইকেল চালক ও আরোহী নিহত বেতগ্রাম-পাইকগাছা-কয়রা সড়ক প্রশস্থ ও সরলীকরণ হচ্ছে, টেন্ডার আহবান কালিগঞ্জ থানা পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত কেশবপুরের পল্লীতে অপরিকল্পিত মাছের ঘের নির্মান ৪টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা : আমন আবাদ ব্যাহত তালায় পাঠক ফোরামের উদ্যোগে বৃক্ষরোপন রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শে এক বৃদ্ধার মৃত্যু যেমন চলছে জীবন দোকান দখল, নগদ টাকা ও ব্যবসাকি মালামাল আত্মসাত করতে দোকানে তালা মেরেছে সন্ত্রাসী আহছানুর অবৈধ ভাবে কাঁকড়া ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক কেশবপুরে বসত বাড়িতে হামলা ও ভাংচুর থানায় অভিযোগ

রমজানে হজমের সমস্যা কমাবে যেসব প্রাকৃতিক উপাদান

তালা নিউজ ডেস্ক।।

  • প্রকাশিত: বুধবার, ২৯ এপ্রিল ২০২০, ০৮:২৩
  • ২২৯

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝেই পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এই মাসে রোজাদাররা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছুই মুখে দেন না। এই মাসে খাদ্যাভ্যাসের নতুন নিয়মের সাথে মানিয়ে নেওয়ার সময় অনেকেই হজমের সমস্যায় ভোগেন। পেট ফাঁপাভাব, গ্যাসের সমস্যাসহ বদহজমের সমস্যা দেখা দেয়। সাধারণভাবে বদহজমের সমস্যা কমানোর জন্য কোনো ওষুধ সেবনের প্রয়োজন হয় না, ঘরে থাকা কিছু প্রাকৃতিক উপাদান গ্রহণেই কমিয়ে আনা সম্ভব হয়।
আদা

অ্যাসিড রিফ্লাক্সজনিত হজমের সমস্যা কমাতে আদা খুবই উপকারী। প্রাকৃতিক এই উপাদানটিতে উপস্থিত জিনজেরলস ও শোগ্যাওলস পেটের সমস্যাকে দ্রুত কমিয়ে আনতে কাজ করে। হজমের সমস্যা থেকে অনেক সময় বমিভাব দেখা দেয়, যা দূর করতেও কাজ করে আদা। আদা গ্রহণের জন্য আদা চা পান করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।
মৌরি
খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি পেটের সমস্যা কমাতেও মৌরি দারুণ কার্যকর। এতে থাকা অ্যাকটিভ উপাদান ফেনকন ও অ্যানেথল বদহজমের দরুন পেটে জমে থাকা গ্যাস বের করে দিতে কাজ করে। এর ফলে হজমজনিত সমস্যার দরুন পেট ভুলে থাকা ও ব্যথাভাব দেখা দেওয়া কমে যায়। মৌরি গ্রহণের জন্য এক কাপ পানি আধা চা চামচ মৌরি ফুটিয়ে ছেঁকে সে পানি পান করতে হবে।
আমলকি
আয়ুর্বেদ শাস্ত্রে বহুল ব্যবহৃত আমলকিতে বলা হয় অন্যতম জনপ্রিয় ওষুধি উদ্ভিজ ফল। এতে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, গ্যাস্ট্রোপ্রোটেকটিভ ও অ্যানালজেসিক উপাদান পেটের সমস্যা কমাতে ভালো কাজ করে। আমলকি চিবিয়ে খেলে অথবা ফলটি ছেঁচে এর রস পান করলেও উপকার পাওয়া যাবে।
পুদিনা পাতা
পেটের সমস্যা ও বদহজমের প্রাদুর্ভাব দেখা দিলে হাতের কাছে থাকা পুদিনা পাতা কয়েকটি চিবিয়ে তার রস পান করলে সাথে সাথেই উপকার পাওয়া যাবে। প্রাকৃতিক এই পাতায় রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও গ্যাস্ট্রোইনটেসটাইনাল উপাদান। যা বদহজমসহ বমিভাবকেও কমিয়ে আনতে কাজ করে। পুদিনা পাতা চিবিয়ে খেতে না চাইলে পুদিনা পাতার চা অথবা লেবু-পুদিনার শরবত তৈরি করেও পান করা যাবে।
লবঙ্গ
রান্নাঘরে থাকা পরিচিত এই মসলাটি বদহজমের সমস্যা কমাতেও কাজ করে। লবঙ্গ থেকে পাওয়া যাবে অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিআলসার, গ্যাস্ট্রোপ্রোটেকটিভ উপাদান। যা বদহজম ও ডায়রিয়ার সমস্যা কমাতে উপকারী। লবঙ্গ সাধারণভাবে চিবিয়ে অথবা লবঙ্গ চা তৈরি করেও পান করা যাবে।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু