আজ || মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২
শিরোনাম :
  তালায় জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলামের মতবিনিময়       শ্যামনগরে উত্তরণের বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উদযাপন       তালায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত       ‘অভিযোগ পেলেই কেবল ব্যবস্থা’       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ       তালায় সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমানের পূজা মন্ডপ পরিদর্শন       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির       সাংবাদিক তোয়াব খানের মৃত্যুতে তালা প্রেসক্লাবের শোক       তালায় কেন্দ্রীয় পানি কমিটির সভা অনুষ্ঠিত    
 


রমজানে হজমের সমস্যা কমাবে যেসব প্রাকৃতিক উপাদান

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝেই পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এই মাসে রোজাদাররা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছুই মুখে দেন না। এই মাসে খাদ্যাভ্যাসের নতুন নিয়মের সাথে মানিয়ে নেওয়ার সময় অনেকেই হজমের সমস্যায় ভোগেন। পেট ফাঁপাভাব, গ্যাসের সমস্যাসহ বদহজমের সমস্যা দেখা দেয়। সাধারণভাবে বদহজমের সমস্যা কমানোর জন্য কোনো ওষুধ সেবনের প্রয়োজন হয় না, ঘরে থাকা কিছু প্রাকৃতিক উপাদান গ্রহণেই কমিয়ে আনা সম্ভব হয়।
আদা

অ্যাসিড রিফ্লাক্সজনিত হজমের সমস্যা কমাতে আদা খুবই উপকারী। প্রাকৃতিক এই উপাদানটিতে উপস্থিত জিনজেরলস ও শোগ্যাওলস পেটের সমস্যাকে দ্রুত কমিয়ে আনতে কাজ করে। হজমের সমস্যা থেকে অনেক সময় বমিভাব দেখা দেয়, যা দূর করতেও কাজ করে আদা। আদা গ্রহণের জন্য আদা চা পান করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।
মৌরি
খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি পেটের সমস্যা কমাতেও মৌরি দারুণ কার্যকর। এতে থাকা অ্যাকটিভ উপাদান ফেনকন ও অ্যানেথল বদহজমের দরুন পেটে জমে থাকা গ্যাস বের করে দিতে কাজ করে। এর ফলে হজমজনিত সমস্যার দরুন পেট ভুলে থাকা ও ব্যথাভাব দেখা দেওয়া কমে যায়। মৌরি গ্রহণের জন্য এক কাপ পানি আধা চা চামচ মৌরি ফুটিয়ে ছেঁকে সে পানি পান করতে হবে।
আমলকি
আয়ুর্বেদ শাস্ত্রে বহুল ব্যবহৃত আমলকিতে বলা হয় অন্যতম জনপ্রিয় ওষুধি উদ্ভিজ ফল। এতে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, গ্যাস্ট্রোপ্রোটেকটিভ ও অ্যানালজেসিক উপাদান পেটের সমস্যা কমাতে ভালো কাজ করে। আমলকি চিবিয়ে খেলে অথবা ফলটি ছেঁচে এর রস পান করলেও উপকার পাওয়া যাবে।
পুদিনা পাতা
পেটের সমস্যা ও বদহজমের প্রাদুর্ভাব দেখা দিলে হাতের কাছে থাকা পুদিনা পাতা কয়েকটি চিবিয়ে তার রস পান করলে সাথে সাথেই উপকার পাওয়া যাবে। প্রাকৃতিক এই পাতায় রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও গ্যাস্ট্রোইনটেসটাইনাল উপাদান। যা বদহজমসহ বমিভাবকেও কমিয়ে আনতে কাজ করে। পুদিনা পাতা চিবিয়ে খেতে না চাইলে পুদিনা পাতার চা অথবা লেবু-পুদিনার শরবত তৈরি করেও পান করা যাবে।
লবঙ্গ
রান্নাঘরে থাকা পরিচিত এই মসলাটি বদহজমের সমস্যা কমাতেও কাজ করে। লবঙ্গ থেকে পাওয়া যাবে অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিআলসার, গ্যাস্ট্রোপ্রোটেকটিভ উপাদান। যা বদহজম ও ডায়রিয়ার সমস্যা কমাতে উপকারী। লবঙ্গ সাধারণভাবে চিবিয়ে অথবা লবঙ্গ চা তৈরি করেও পান করা যাবে।


Top