ব্রেকিং নিউজ
তালায় বাসের ধাক্কায় প্রাণ গেল ২ মোটর সাইকেল আরোহীর বারি উদ্ভাবিত সরিষার চাষাবাদে দেশে বিদেশ নির্ভর তৈল আমদানী কমাবে -সাতক্ষীরায় বারী সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত দিবসে ড রৌফ তালায় সহানুভূতি কার্যালয় ও ফ্রী সেবা কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন তালায় যুব সংগঠকদের নিয়ে অভিজ্ঞতা বিনিময় ও দক্ষতা উন্নয়ন কর্মশালা তালায় সহকারী শিক্ষক সমিতির ক্যালেন্ডার বিতরণ উদ্বোধন তালায় ইসলামকাটি ইউনিয়নের তথ্য আপার আয়োজনে ৪৬ তম উঠান বৈঠক তালায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরদার জাকির হোসেন সড়ক দূরঘটনায় আহত তালায় কৃষককে পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যার অভিযোগ! তালায় শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম পরিদর্শন করেছেন ইউএনও তালায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে ভেড়া প্রদান

যে পেশায় থাকলে পরকীয়ার প্রবণতা বাড়ে

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ২৯

পরকীয়া নিয়ে দ্বিধা দ্বন্দ্বের অন্ত নেই। কিন্তু তাই বলে থেমেও নেই পরকীয়ার প্রবণতা। মানুষের জীবিকার সঙ্গে সেই অর্থে কোনও প্রত্যক্ষ সম্পর্ক না থাকলেও কোন পেশার মানুষ সবচেয়ে বেশি পরকীয়াতে লিপ্ত হন তা জানতে সম্প্রতি সমীক্ষা করেছিল একটি অনলাইন ডেটিং মাধ্যম। আর সেই সমীক্ষার ভিত্তিতেই সংস্থাটি জানিয়েছে কোন পেশার মানুষ সর্বাধিক পরকীয়ায় লিপ্ত হন, তার মজাদার তথ্য।

খ্যাতনামা ডেটিং ওয়েবসাইটটির সাম্প্রতিক সমীক্ষা বলছে, ১২টি পেশার মানুষের মধ্যে পরকীয়ার প্রবণতা সর্বাধিক। আর এই পেশার মানুষদের মধ্যে পরকীয়ার প্রবণতায় শীর্ষে রয়েছেন চিকিৎসকরা।

১। সমীক্ষা অনুসারে পরকীয়ায় লিপ্ত নারীদের মধ্যে ২৩ শতাংশই ছিলেন চিকিৎসক কিংবা নার্স। কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, লম্বা সময় ধরে কাজ করা ও মানসিক চাপ কমানোর জন্যই পরকীয়ার আশ্রয় নিয়েছেন তাঁরা। অন্য দিকে পরকীয়ায় লিপ্ত পুরুষদের মধ্যে ৫ শতাংশ ছিলেন চিকিৎসক।

২। দ্বিতীয় যে পেশার মানুষ সর্বাধিক পরকীয়ায় আগ্রহ দেখিয়েছেন সেটি হল শিক্ষাক্ষেত্র। পরকীয়ায় লিপ্ত নারীদের ১২ শতাংশ ও পুরুষদের ৪ শতাংশই অধ্যাপক, প্রভাষক কিংবা শিক্ষক বলে মত সমীক্ষকদের।

৩। উদ্যোক্তা ও অর্থনীতিবিদরা রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। পরকীয়ায় আগ্রহী ৯ শতাংশ নারী ও ৮ শতাংশ পুরুষ এই ধরনের পেশায় যুক্ত ছিলেন বলে দেখা গিয়েছে সমীক্ষায়।

৪। এর পর তালিকায় যথাক্রমে রয়েছেন খুচরো বিক্রেতা, সমাজকর্মী, যোগাযোগ মাধ্যমের কর্মী, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের কর্মী, উকিল, বিনোদন জগতের মানুষ, কৃষিকাজ ও রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন যাঁরা। পুরুষের মধ্যে সর্বাধিক ২৯ শতাংশই কোনও না কোনও ভাবে ব্যবসার সঙ্গে যুক্ত বলে জানিয়েছেন সমীক্ষকরা।

তবে বলা বাহুল্য এই ধরনের সমীক্ষাকে কখনওই সামাজিক সত্যের সামগ্রিক প্রতিফলন বলে ধরা যায় না। কাজেই এই ধরনের সমীক্ষা হাল্কা ভাবে নেওয়াই যুক্তিযুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *