আজ || বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২
শিরোনাম :
  তালায় বঙ্গবন্ধুকে নিয়ে গোলটেবিল বৈঠক ১৩ আগস্ট অনুষ্ঠিত হবে       মুক্তিযোদ্ধা ছেলে অজয় কুমার ঘোষের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশিত হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া       খলিলনগরে বিট পুলিশিং সভায় ওসি জিহাদের হুশিয়ারি       তালায় সুপেয় পানি সরবরাহে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ চলমান       অবিবাহিত কিশোর-কিশোরীর সন্তান জন্মদান, অভিভাবকদের তলব       কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন হতে পারে       এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন-ইয়াসির       বিদ্যুতের দাম বাড়ল শ্রীলঙ্কায়       ৪০০তম ওয়ানডেতে লজ্জা এড়ানোর মিশন টাইগারদের       আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে আয়ারল্যান্ডের জয়    
 


যে পেশায় থাকলে পরকীয়ার প্রবণতা বাড়ে

পরকীয়া নিয়ে দ্বিধা দ্বন্দ্বের অন্ত নেই। কিন্তু তাই বলে থেমেও নেই পরকীয়ার প্রবণতা। মানুষের জীবিকার সঙ্গে সেই অর্থে কোনও প্রত্যক্ষ সম্পর্ক না থাকলেও কোন পেশার মানুষ সবচেয়ে বেশি পরকীয়াতে লিপ্ত হন তা জানতে সম্প্রতি সমীক্ষা করেছিল একটি অনলাইন ডেটিং মাধ্যম। আর সেই সমীক্ষার ভিত্তিতেই সংস্থাটি জানিয়েছে কোন পেশার মানুষ সর্বাধিক পরকীয়ায় লিপ্ত হন, তার মজাদার তথ্য।

খ্যাতনামা ডেটিং ওয়েবসাইটটির সাম্প্রতিক সমীক্ষা বলছে, ১২টি পেশার মানুষের মধ্যে পরকীয়ার প্রবণতা সর্বাধিক। আর এই পেশার মানুষদের মধ্যে পরকীয়ার প্রবণতায় শীর্ষে রয়েছেন চিকিৎসকরা।

১। সমীক্ষা অনুসারে পরকীয়ায় লিপ্ত নারীদের মধ্যে ২৩ শতাংশই ছিলেন চিকিৎসক কিংবা নার্স। কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, লম্বা সময় ধরে কাজ করা ও মানসিক চাপ কমানোর জন্যই পরকীয়ার আশ্রয় নিয়েছেন তাঁরা। অন্য দিকে পরকীয়ায় লিপ্ত পুরুষদের মধ্যে ৫ শতাংশ ছিলেন চিকিৎসক।

২। দ্বিতীয় যে পেশার মানুষ সর্বাধিক পরকীয়ায় আগ্রহ দেখিয়েছেন সেটি হল শিক্ষাক্ষেত্র। পরকীয়ায় লিপ্ত নারীদের ১২ শতাংশ ও পুরুষদের ৪ শতাংশই অধ্যাপক, প্রভাষক কিংবা শিক্ষক বলে মত সমীক্ষকদের।

৩। উদ্যোক্তা ও অর্থনীতিবিদরা রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। পরকীয়ায় আগ্রহী ৯ শতাংশ নারী ও ৮ শতাংশ পুরুষ এই ধরনের পেশায় যুক্ত ছিলেন বলে দেখা গিয়েছে সমীক্ষায়।

৪। এর পর তালিকায় যথাক্রমে রয়েছেন খুচরো বিক্রেতা, সমাজকর্মী, যোগাযোগ মাধ্যমের কর্মী, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের কর্মী, উকিল, বিনোদন জগতের মানুষ, কৃষিকাজ ও রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন যাঁরা। পুরুষের মধ্যে সর্বাধিক ২৯ শতাংশই কোনও না কোনও ভাবে ব্যবসার সঙ্গে যুক্ত বলে জানিয়েছেন সমীক্ষকরা।

তবে বলা বাহুল্য এই ধরনের সমীক্ষাকে কখনওই সামাজিক সত্যের সামগ্রিক প্রতিফলন বলে ধরা যায় না। কাজেই এই ধরনের সমীক্ষা হাল্কা ভাবে নেওয়াই যুক্তিযুক্ত।


Top