ব্রেকিং নিউজঃ
তালায় সড়ক দূর্ঘটনায় মটরসাইকেল চালক ও আরোহী নিহত বেতগ্রাম-পাইকগাছা-কয়রা সড়ক প্রশস্থ ও সরলীকরণ হচ্ছে, টেন্ডার আহবান কালিগঞ্জ থানা পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত কেশবপুরের পল্লীতে অপরিকল্পিত মাছের ঘের নির্মান ৪টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা : আমন আবাদ ব্যাহত তালায় পাঠক ফোরামের উদ্যোগে বৃক্ষরোপন রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শে এক বৃদ্ধার মৃত্যু যেমন চলছে জীবন দোকান দখল, নগদ টাকা ও ব্যবসাকি মালামাল আত্মসাত করতে দোকানে তালা মেরেছে সন্ত্রাসী আহছানুর অবৈধ ভাবে কাঁকড়া ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক কেশবপুরে বসত বাড়িতে হামলা ও ভাংচুর থানায় অভিযোগ

মহামারির এই সময়ে মধুর সঙ্গে দারুচিনি খাওয়ার যত উপকার

তালা নিউজ ডেস্ক :

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ এপ্রিল ২০২০, ০৭:৪৫
  • ২০৮

আমাদের সকলের পরিচিত একটি মশলা দারুচিনি। স্বাদ আর সুগন্ধ বাড়াতে এর জুড়ি নেই। তবে এটুকুই নয়, সুগন্ধি এই মশলাটির রয়েছে অসংখ্য উপকারিতা। বিশেষ করে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে এটি। মুক্তি দিতে পারে অসংখ্য রোগ থেকে। তবে এর সঙ্গে যোগ করতে হবে মধু। মধুর উপকারিতার কথা নিশ্চয়ই নতুন করে আর বলতে হবে না? এক চামচ মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে সকাল-সন্ধ্যা খেলে সর্দি-কাশি থেকে আরাম পাওয়া যায়। এমনকি মাথাব্যথায়ও এই দারুচিনির উপকারিতা অতুলনীয়। গুঁড়া দারুচিনি অল্প পানি সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে মাথায় লাগালে মাথাব্যথা থেকে আরাম পেতে পারেন।

যারা কোমর, হাঁটু ব্যথায় কষ্ট পাচ্ছেন তাদের জন্যে এককাপ হালকা গরম পানিতে দারচিনি গুঁড়ার সাথে মধু মিশিয়ে সেই পেস্ট আপনার যন্ত্রণার জায়গাটিতে হালকা করে লাগিয়ে মালিশ করে দেখতে পারেন আরাম পাবেন। আপনি এই পেস্টটি খেতেও পারেন, সমান উপকার পাবেন। যারা কোলেস্টেরল কন্ট্রোল করতে চেষ্টা করছেন তারা দুই চামচ মধুর সঙ্গে তিন চামচ দারুচিনি আধ লিটার হালকা গরম পানিতে মিশিয়ে খেলে ২ ঘণ্টার মধ্যে প্রায় ১০ শতাংশ কোলেস্টেরল লেভেল নিচে নামতে সাহায্য করে। সারাদিনে ৩ বার যদি কেউ খেতে পারেন যাদের কোলেস্টেরল লেভেল অনেক বেশি সেই লেভেল কমে যেতে সাহায্য করে। ক্যান্সারের মতো অসুখেও এই দারুচিনি অনেকটা উপকার করে, ক্যান্সার রোগীদের বড় চামচের এক চামচ মধু এবং দারুচিনি দারুচিনি এক গ্লাস গরম পানিতে মিশিয়ে এক মাস খাওয়ালে আরাম পেতে পারেন। এক চামচ দারুচিনি গুঁড়া মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে দাঁতে ২ থেকে ৩ বার লাগালে দাঁতের ব্যথা থেকে আরাম পেতে পারেন। এই মিশ্রণ নিয়মিত সেবনে আমাদের স্মৃতিশক্তি বাড়তে সাহায্য করে। এছাড়া হাঁপানির রোগে এই মিশ্রণ অনেক উপকারী। দারুচিনি যেমন সর্দি-কাশির থেকে আরাম দেয় তেমনই পেটের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে তার সঠিক ব্যবহারে। দারুচিনি আর মধু একসঙ্গে মিশিয়ে খেলে গ্যাস, অম্বল পেটব্যথা থেকে আরাম পাওয়া যায় আর খাবার খুব সহজে হজম হয়ে যায়। মেদ কমাতে দারুচিনির অবদান অনেক। চায়ের সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে একগ্লাস পানিতে ফুটিয়ে নিন এরপর তার মধ্যে বড় চামচে মধু মিশিয়ে সকলের খাবারের আধাঘণ্টা আগে খেয়ে নিন, রাত্রে সবার আগে খেয়ে শুতে যান। নিয়মিত খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যেতে সাহায্য করে, মেদ জমতে দেয় না। অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার খেলে মেদ জমে না, ওজনও কমতে সাহায্য করে। দারুচিনি আর মধুর পেস্ট নিয়মিত খেলে হার্টের রোগ হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। যারা হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন তারা নিয়মিত এটি খেলে ভবিষ্যতে আবার অ্যাটাকের সম্ভাবনা অনেকটা কমে যেতে পারে। মধু এবং দারুচিনি পর্যাপ্ত পরিমাণ মিশিয়ে এক চামচ সকালে ও রাত্রে খেলে আমাদের শ্রবণ শক্তি বাড়ে। যারা কানে কম শুনতে পান তাদের কানে দারুচিনি তেল দিলে আরাম পাবেন। দারুচিনির ব্যবহারে ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অনেকের মুখে রিঙ্কল পড়ে। সেই জায়গাতে দারুচিনি আর মধুর পেস্ট বানিয়ে লাগালে এই সমস্যা দূর হতে পারে। দারুচিনি গুঁড়র সঙ্গে লেবুর রস মিশিয়ে মুখে নিয়মিত লাগালে ব্রণ থেকে মুক্তি পাবেন।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু