আজ || মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২
শিরোনাম :
  তালায় ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টে সৈকত একাডেমি চ্যাম্পিয়ন       তালায় বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত       সাতক্ষীরায় সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের সাথে কনসালটেশন ম্যাপিং সভা       শ্যামনগরে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের মুক্ত আলোচনা       শ্যামনগরে একে ফজলুল হক এমসিএ কলেজে সুধী সমাবেশ       শ্যামনগর উপজেলা অনলাইন নিউজ ক্লাবের কমিটি গঠন, সভাপতি মিলন, সম্পাদক বাবুল       নীতি-আদর্শের কারনে সাংবাদিকরা যে সম্মানিত হতে পারে সুভাষ চৌধুরী তার অনন্য উদাহরণ –মনজুরুল আহসান বুলবুল       সাতক্ষীরায় জেলা কৃষকলীগের তৃণমূলের মতামত কে উপেক্ষা করে কমিটি ঘোষনার প্রতিবাদে জেলা কৃষকলীগের অধিকাংশ কাউন্সিলরদের সংবাদ সম্মেলন       বঙ্গবন্ধুর মাজার জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করল সাতক্ষীরা জেলা পরিষদ       পদ্মপুকুরে মত বিনিময় সভা অনুষ্ঠিত    
 


মজাদার খাবার মখমলি কোফতা

মজাদার খাবার মখমলি কোফতা। যেকোন অনুষ্ঠানে চাইলেই ঘরে বসেই তৈরি করা যাবে খাবারটি। আর এই খাবারটি খুব কম সময়ে ও বেশ সহজ তৈরি হয়ে যাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই মখমলি কোফতা।

উপকরণ-

১/২ কাপ খোয়া, ৬ চামচ ময়দা, ১/৮ চামচ বেকিং সোডা, ডিপ ফ্রাই করার জন্য প্রয়োজন মত ঘি ও গ্রেভি তৈরির জন্য প্রয়োজন, ১/৪ কাপ ঘি, ১ চামচ জিরে, ১ চামচ ভাল করে কাটা আদা, ২ চামচ পোস্ত, ১/৪ চামচ নারকেল বাটা, ১ চামচ ধনে গুঁড়ো, নুন স্বাদমত, ১ চামচ গরম মধলা, ১/৪ চামচ গোল মরিচ, ১/২ কাপ দুধে ২ চামচ কর্নফ্লাওয়ার গোলা, ২ চামচ কুচি কুচি করে কাটা ধনে পাতা, গার্নিশিংয়ের জন্য।

কোফতা তৈরির পদ্ধতি-

প্রথমে খোয়াটা ভালো করে মেখে নিন। তাতে ময়দা এবং বেকিংসোডা দিয়ে ডো তৈরি করুন এবং সেটা থেকে ছোট ছোট বল তৈরি করুন কোফতার সাইজের। তারপর কড়াইতে ঘি গরম করে এই কোফতা গুলোকে ভেজে নিন। হালকা বাদামী রঙ হওয়া অবধি ভেজে নিন। খেয়াল রাখবেন যাতে একটা কোফতার সাথে আরেকটি জড়িয়ে না যায়। কম আঁচে ভাজতে থাকুন। সব কোফতা গুলো ভাজা হয়ে গেলে এক সাইডে রেখে দিন এবং গ্রেভি তৈরি করতে শুরু করুন।

কোফতার গ্রেভি তৈরির পদ্ধতি-

পোস্ত ও নারকেলের পেস্ট বানিয়ে নিন আগে। পেস্ট যাতে মসৃণ হয় সেই জন্য আগে থেকে পোস্ত ও নারকেলকে জলে ভিজিয়ে রাখবেন। এবার কড়াইতে ঘি গরম করুন এবং জিরে ফোড়ন দিন। তারপর তাতে আদা কুচি গুলো দিয়ে হালকা করে নাড়তে থাকুন যতক্ষণ না এর রঙ হালকা বাদামী হচ্ছে। এরপর এতে পোস্ত ও নারকেলের পেস্টটা দিয়ে দিন। তার সাথে দিন ধনে, লবণ, গরম মশলা এবং গোল মরিচ।

এই মশলাগুলো দিয়ে ভালো করে গ্রেভিটা কষতে থাকুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে ৩ কাপ মত জল দিন এবং ফোটার জন্য ছেড়ে দিন। ৫ মিনিট এরকম অবস্থাতেই গ্রেভিটা রেখে দিন। ৫ মিনিট পরে তাতে কর্নফ্লাওয়ারের মিশ্রণটি ঢেলে দিন। তারপর কয়েক মিনিট পরে কোফতা গুলো গ্রেভিতে দিয়ে দিন। তারপর আবার ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। ব্যাস, তৈরি আপনার মখমলি কোফতা। এবার গরম গরম লুচি ও পরোটার সাথে পরিবেশন করুন মখমলি কোফতা।


Top