বিনামূল্যে ৫ লাখ টুরিস্ট ভিসা দেবে ভারত

অনলাইন ডেস্ক :
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৯ জুন, ২০২১

করোনাপরবর্তী পরিস্থিতিতে ভারতে পর্যটন শিল্পকে দ্রুত চাঙ্গা করতে বড়সড় চমক দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মুলত, করোনা পরিস্থিতিতে থমকে রয়েছে আন্তর্জাতিক পর্যটক যাতায়াত।

কিন্তু ধীরে ধীরে দেশটিতে কমছে করোনা দ্বিতীয় ঢেউয়ের প্রভাব। ফলে শিগগিরই আবার টুরিস্ট ভিসা ইস্যু করা শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সোমবার (২৮ জুন) অর্থমন্ত্রী জানিয়েছেন আন্তর্জাতিক যাতায়াত শুরু হওয়ার পর যে প্রথম ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে বেড়াতে আসার আবেদন করবেন, তাদের কোনো ভিসা ফি দিতে হবে না। এই নিয়ম বহাল থাকবে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। তবে তার মধ্যেই ৫ লাখ ভিসার আবদেন জমা পড়ে গেলে এই অফার বন্ধ থাকবে। একজন বিদেশি টুরিস্ট একবারই এ সুবিধা পাবেন। এমনই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

পাশাপাশি করোনায় ঝিমিয়ে পড়া ভারতের পর্যটনকে চাঙ্গা করতে সোমবার একাধিক আর্থিক সহযোগিতা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারই অংশ হিসাবে বিদেশি নাগরিকদের ভারত ভ্রমণে এই অফার দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে টুরিজম ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থাগুলিকে ব্যবসায়িক বা ব্যক্তিগত ঋণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি ঋণের সুবিধা পাবে রাজ্য ও কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের রেজিস্টার্ড প্রায় ১০ হাজার ৭০০ টুরিস্ট গাইডরা। এছাড়া এই সুবিধা পাবে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত ৯০৪টি ট্র্যাভেল অ্যান্ড টুরিজম সংস্থা।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন