আজ || মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২
শিরোনাম :
  শ্যামনগরে উত্তরণের বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উদযাপন       তালায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত       ‘অভিযোগ পেলেই কেবল ব্যবস্থা’       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ       তালায় সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমানের পূজা মন্ডপ পরিদর্শন       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির       সাংবাদিক তোয়াব খানের মৃত্যুতে তালা প্রেসক্লাবের শোক       তালায় কেন্দ্রীয় পানি কমিটির সভা অনুষ্ঠিত       সাতক্ষীরায় বর্ণাঢ্য আয়োজনে চ্যানেল আই’র ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন    
 

নষ্ট না করে বাসি খাবার দিয়ে বানিয়ে ফেলা যায় মুখরোচক দারুণ সব খাবার


বাসি খাবার দিয়ে বানিয়ে ফেলুন

বিভিন্ন কারণেই বাড়িতে রান্না করা খাবারের একটা অংশ বেঁচে যায়। সেগুলোর ঠাঁই হয় ফ্রিজে। সেগুলো ঠিক মুখেও রোচে না আবার ফেলে দিতেও দ্বিধা হয়। অবশ্য চাইলেই সেগুলো নষ্ট না করে বানিয়ে ফেলা যায় সুস্বাদু সব খাবার। খাবার তৈরির সময় শুধু একটু এপাশ-ওপাশ করে নিতে হবে অথবা নতুন করে হালকা কিছু উপকরণ মিশিয়ে নিতে হবে। গন্ধ হয়ে যাওয়া বাসি খাবার দিয়ে নতুন করে কোনো খাবার তৈরি করবেন না। সেগুলো স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

ভাত
ভাত ছাড়া বাঙালির চলে না। আর তাই বেঁচে যাওয়া খাবারের তালিকায়ও প্রধান এবং অন্যতম হলো ভাত। আপনার প্রতিদিনকার বাসি ভাত ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ফ্রায়েড রাইস, ফ্রায়েড রাইস বল কিংবা রাইস পুডিং। এ ছাড়া পান্তা তো রইলই।
আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বেঁচে যাওয়া ভাতের সঙ্গে সবজি, ডিম, সয়াসস মিশিয়ে ভেজে নিলেই চমৎকার সুস্বাদু ফ্রায়েড রাইস তৈরি হয়ে যাবে নিমেষেই। আবার ভাতের সঙ্গে ইতালিয়ান হার্বস, চিজ, সবজি মিশিয়ে গোল্লা বানিয়ে তারপর ডিপ ফ্রাই করে নিলেই হয়ে যাবে ফ্রায়েড রাইস বল। মিষ্টি কিছু খেতে চাইলে নারকেলের দুধ ও সিরাপ দিয়ে তৈরি করে ফেলতে পারেন বাসি ভাতের রাইস পুডিং। এ ছাড়া পান্তা খেতে পারেন আলুভর্তা, ডিমভাজা কিংবা শুধুই লবণ, তেল আর শুকনো মরিচ ডলে।

মুরগির তরকারি
মুরগির বাসি তরকারির ঝোল আর ভাত খেতে ভালো লাগছে না। চাইলে এই ঝোলের মুরগি তুলে নিয়ে সেটা দিয়ে বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ সব আইটেম। যেমন পিৎজা, পাস্তা বা র‍্যাপ! অবাক হওয়ার কিছু নেই।

পিৎজা বা পাস্তা বানানোর সময় যদি বাসি মুরগির তরকারি থেকে মাংসগুলো ছোট ছোট টুকরো করে ব্যবহার করেন, দেখবেন ভিন্ন একটা স্বাদ পাওয়া যাবে সেগুলোতে। আবার ছোট টুকরোর মাংস সালাদ পাতা, টমেটো, শসা আর ড্রেসিংয়ের সঙ্গে মিশিয়ে রুটিতে মুড়ে নিলেই হয়ে যাবে মজাদার র‍্যাপ।

বাসি খাবার দিয়ে ঝটপট বানিয়ে ফেলা যায় সুস্বাদু খাবারবাসি খাবার দিয়ে ঝটপট বানিয়ে ফেলা যায় সুস্বাদু খাবার। ছবি: সংগৃহীত

পাউরুটি
পাউরুটির প্যাকেটের শেষ কয়েকটা স্লাইস প্রায় সময়ই বেঁচে যায়। এই স্লাইসগুলো দিয়ে পিৎজা টোস্ট, ব্রেড ক্র্যাম্প বা ব্রেড পুডিংয়ের মতো অনেক ধরনের খাবার বানানো সম্ভব।

বাসি ব্রেডের ওপর পিৎজা সস, চিজ আর পছন্দসই টপিং দিয়ে ওভেনে চিজ গলে যাওয়া পর্যন্ত বেক করে নিলেই মজাদার পিৎজা টোস্ট তৈরি হয়ে যাবে। আবার রুটিগুলো বেক করে একদম শুকিয়ে নিয়ে তারপর ব্লেন্ডারে গুঁড়ো করে নিলে আর আপনার বাজার থেকে ব্রেড ক্র্যাম্প কিনতে হবে না। আবার সাধারণ পুডিংয়ের পরিবর্তে তাতে ব্রেড গুঁড়ো করে মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন বাহারি ডেজার্ট ব্রেড পুডিং।

আলুভর্তা
যদিও আলুভর্তার মতো মজার খাবার বেঁচে যাওয়ার সম্ভাবনা কম। তবে নেহাত যদি এমনটা হয়েই যায়, তাহলে সেগুলো দিয়ে বানিয়ে ফেলা যায় আলুর চপ, আলুপুরি বা শিঙাড়া।

আলুভর্তা চাইলেই ব্যবহার করা যায় পুরির পুর হিসেবে। অথবা একটু ডিম ভেঙে মিশিয়ে তারপর চপের আকার দিয়ে তেলে ভেজে নিলেই হয়ে যাবে সন্ধ্যার মজাদার নাশতা আলুর চপ। আবার আলুভর্তার সঙ্গে সামান্য সবজি সেদ্ধ করে অথবা বেঁচে যাওয়া সবজি আধা ভাঙা করে মিশিয়ে নিয়ে তারপর সেটা শিঙাড়ার ফিলিং হিসেবে ব্যবহার করা যাবে।

সবজি
বেঁচে যাওয়া সবজিও পেতে পারে নতুন রূপ। এগুলো দিয়ে বানাতে পারেন স্টু, স্যুপ কিংবা সবজি চপ।
রান্না করা সবজি অনায়াসে স্টু বা স্যুপের উপকরণ হিসেবে ব্যবহার করা যায়। অথবা এগুলো ব্যবহার করে সবজির চপ তৈরি করে ফেলাও বেশ সহজ।


Top