বাসায় তৈরি করুন মজাদার ‘প্রন ফ্রাইড রাইস’

তালা নিউজ ডেস্ক ::
  • প্রকাশিত: মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৩৩

ফ্রাইড রাইস খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবাই তৃপ্তি নিয়ে খেয়ে থাকে এ খাবারটি। বন্ধু-বান্ধবের ট্রিট থেকে শুরু করে ঘরোয়া উৎসব ও বিশেষ দিনের খাবার হিসেবে ফ্রাইড রাইস বেশ জনপ্রিয়।

রেস্টুরেন্টে বসেই সবাই কমবেশি ফ্রাইড রাইস খেয়ে থাকেন। কারণ কর্মব্যস্ত জীবনে বাহারি পদ রান্না করার সময় পান না অনেকেই। যেহেতু আজ ছুটির দিন তাই ঘরেই তৈরি করে নিতে পারেন মজাদার প্রন ফ্রাইড রাইস।

চিকেন বা বিফের মতো প্রন ফ্রাইড রাইসও কিন্তু খেতে অনেক সুস্বাদু। মাঝারি বা বড় চিংড়ি দিয়ে চাইলেই কম সময়ে তৈরি করে নেওয়া যায় মজাদার চিংড়ি বা প্রণ ফ্রাইড রাইস। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পোলাওয়ের চাল/বাসমতি চাল ১ কেজি

২. চিংড়ি (মাঝারি আকারের) ১/২ কেজি

৩. আদা বাটা আধা চা চামচ

৪. পেঁয়াজ কুচি ১ কাপ

৫. গোলমরিচ ১ কাপ

৬. সয়া সস ১ চা চামচ

৭. লবণ পরিমাণমতো

৮. মটরশুটি ১ কাপ

৯. ডিম ফেটানো ১টি

১০. তেল তিন চা চামচ

পদ্ধতি

আগেই পোলাওয়ের চাল/বাসমতি চাল দিয়ে ভাত রান্না করুন। ভালো হয় রান্না করে তিন ঘণ্টা রেখে দিলে। এতে ভাত একেবারের ঝরঝরা থাকবে। তাই ভাজার সময় নরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

প্রথমে প্যানে তেল গরম করে ফেটানো ডিমটি ছেড়ে দিন। ডিমটি ঝুরি ঝুরি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। ওই প্যানেই অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং আদা বাটা দিন।

এক মিনিট ভেজে, মটরশুটি ও পরিষ্কার করে নেওয়া চিংড়ি দিয়ে দিন। এখন রান্না করা ভাত প্যানে দিয়ে ভালো করে মিশিয়ে সয়া সস এবং গোলমরিচ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। সামান্য লবণ দিয়ে দিন।

এবার আগে ভেজে রাখা ডিম মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল গরম গরম প্রন ফ্রাইড রাইস। শসা, গাজর, টমেটো, পেঁয়াজ দিয়ে সালাদ তৈরি করে পরিবেশন করে পরিবারসহ উপভোগ করুন।

অন্যকে জানাতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন