আজ || শনিবার, ০২ জুলাই ২০২২
 


বইমেলায় সুভাষ সিংহ রায়ের বইয়ের মোড়ক উন্মোচন

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, দৈনিক বাংলা সময়, সাপ্তাহিক বাংলা বিচিত্রা ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল এবিনিউজ২৪.কম এর প্রধান সম্পাদক সুভাষ সিংহ রায়ের বই ‘ The Honourable Prime Minister SHEIKH HASINA in United Nations’।   বইটি প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনী থেকে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) গ্রন্থমেলার গ্রন্থ উন্মোচন মঞ্চে এই বইয়ের মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব ড. এ কে মোমেন।

মেলায় এ বইটি অনন্যা প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে।

“জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা” (২০১৯) বইটি বাংলাদেশের স্থপতি  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ ভাষণের সংকলিত বই।  লেখক, কলামিস্ট ও মিডিয়া ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায় ভাষণগুলোর ই্ংরেজি অনুলিপির পাশাপাশি বাংলা অনুবাদও প্রকাশ করেছেন।  শেখ হাসিনার ভাষণের সঙ্গে বঙ্গবন্ধুর ১৯৭৪ সালের ভাষণ বইতে স্থান পেয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর প্রতিটি ভাষণে দেশের উন্নয়নের চিত্র যেভাবে তুলে ধরেছেন, তা সুভাষ সিংহ রায়ের এই গ্রন্থে উঠে এসেছে।  পদ্মা সেতু নির্মাণ, মাথাপিছু বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা, তথ্য প্রযুক্তি  প্রয়োগ করা ইত্যাদি কাজের কথা বলেছেন। গভীর সমুদ্র বন্দর নির্মাণ, সমুদ্রসীমা জয়ের কথা তুলে ধরেছেন। এ ক্ষেত্রে তিনি এমডিজির কথা উল্লেখ করেন।  এমডিজি’র  লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্যের কথা বলেছেন।  তিনি ভাষণে ভারতের সাথে ছিট মহল বিনিময়, সমুদ্রসীমা জয়, যুদ্ধপরাধীদের শাস্তি, মাথাপিছু আয়, শিক্ষার হার বৃদ্ধি, মৃত্যু হার কমানো, রোহিঙ্গা সমস্যার বিষয় তুলে ধরেছেন।  এসব উন্নয়নের জন্য বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।

প্রধানমন্ত্রীর কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার পেয়েছেন তারও একটি বিবরণ দিয়েছেন লেখক এ বইতে।  আর প্রধানমন্ত্রী অর্জন করেছেন বাংলাদেশের মানুষের জন্য, সর্বোপরি বিশ্ববাসীর এবং মানব জাতির উন্নতির জন্য।  ১৯৯৯ সালে কৃষিতে অবদানের জন্য সেরেস পদক পান।  ২০০০ সালে পার্ল এস বাক  পদক লাভ করেন ।  তাঁর শাসনামলে বাংলা ভাষা  আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা লাভ করে।  ২০১৪ সালে শান্তি  বৃক্ষ পদক পান । ২০১৫ সালে  চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার পান । ২০১৩ সালে ক্ষুধা ও দারিদ্র্য  বিমোচনে বিশেষ অবদানের জন্য সাইথ সাউথ পুরষ্কার পান।  ২০১০ সালে এমডিজি অ্যাওয়ার্ড পান। এখন পর্যন্ত তিনি  ৪৩ টি পুরস্কারে ভূষিত হয়েছেন ।  সর্বোপরি এই বইয়ে শেখ হাসিনার অবদানগুলো বৈশ্বিক পরিমণ্ডলের আলোয় তুলে ধরেছেন লেখক সুভাষ সিংহ রায়।-abnews24.com


Top