দেশের অনুর্বর মাটিকে ঊর্বর সমিল কৃষি সম্পদের বিকাশ ও অধিক ফসল বিন্যাসে বিনা কাজ করে যাচ্ছে- ড. মোফাজ্জল

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইন্সটিটিউটের মহা-পরিচালক ড. মোফাজ্জল ইসলাম সাতক্ষীরার শ্যামনগরের একটি বীজ বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে কৃষকদের বলেছেন দেশের অনুর্বর মাটিকে ঊর্বর সমিল কৃষি সম্পদের বিকাশ ও অধিক ফসল বিন্যাসে বিনা কাজ করে যাচ্ছে। এর ফলে কৃষক হবে সফল ও স্বাবলম্বী। যে কৃষি জমিতে এক ফসল হতো সেখানে ২, যেখানে দুই ফসল হতো সেখানে ৩ ও যেখানে ৩ ফসল হতো সেখানে ৪ ফসল সৃষ্টির লক্ষ্য ইতিমধ্যে বাস্তবায়ন হতে চলেছে। বাংলাদেশের পতিত জমিগুলোকেও কাজে লাগানোর কাজও ইতিমধ্যে শুরু হয়ে গেছে। বিনা পরমানু কৃষি বিজ্ঞানীরা নিরলস গবেষণার মাধ্যমে দেশ ও কৃষিকে উন্নত থেকে উন্নততর পর্যায়ে পৌছাতে প্রতিশ্রতিবদ্ধ।
সাতক্ষীরার শ্যামনগরে বিনা উদ্ভাবিত রবি মৌসুমের জাত সমুহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি এবং বীজ উৎপাদন ও সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় শংকরকাটি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে সারাদিনব্যাপী কৃষকদের এই প্রশিক্ষণ কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিনা সাতক্ষীরা উপকেন্দ্রের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. বাবুল আক্তার।
শ্যামনগর উপজেলার শংকরকাটি ও যাদবপুর গ্রামের ৮০জন কৃষক এই প্রশিক্ষণ গ্রহণ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন বিনা ময়মনসিংয়ের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে যুক্ত হন বিনা’র পরিচালক ড. আব্দুল মালেক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সিদ্দিকুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম। অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল ইসলাম, বিনা সাতক্ষীরা উপ-কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা সেলিম রেজা ও মশিউর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *