আজ || সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম :
 


তৃতীয় দিন শেষে ২৮৬ রানের লিডে চালকের আসনে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ২৮৬ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে রোডেশিয়ানদের করা ২৬৫ রানের জবাবে, প্রথম ইনিংসে ৬ উইকেটে ৫৬০ রান তুলে ডিক্লেয়ার করে মুমিনুলের দল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এরই মধ্যে ২ উইকেট হারিয়ে বসেছে জিম্বাবুয়ে। ৯ রানে দিন শেষ করেছে তারা। অপরাজিত আছেন কাসুজা ও টেইলর। বাংলাদেশের পক্ষে দুটি উইকেটই নেন নাঈম হাসান।

এর আগে, মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ক্যারিয়ারের ৩য় টেস্ট সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম। এরপরই ২৯৫ রানে এগিয়ে থেকে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। এর আগে, শতক করেছেন মুমিনুলও।

ম্যাচের তৃতীয় দিনে ৩ উইকেটে ২৪০ রান নিয়ে ব্যাট করতে নামে বাংলাদেশ। আগের দিনের ব্যক্তিগত ৩২ রান নিয়ে খেলতে নেমে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন মুশফিক। অধিনায়ক মুমিনুল হক ২য় দিনের অপরাজিত ৭৯ রানকে সেঞ্চুরিতে পরিণত করেন ৩য় দিনের শুরুতেই। দলীয় ৩৯৪ আর ব্যাক্তিগত ১৩২ রানে ফিরেছেন মুমিনুল হক। আউট হওয়ার আগে মুশফিকুর রহিমের সঙ্গে খেলেছেন ২২২ রানের পার্টনারশিপ।

এরপর ছয় নম্বরে ব্যাট করতে নেমে ব্যর্থ মোহাম্মদ মিঠুন। ব্যাক্তিগত ১৭ আর দলীয় ৪২১ রানে ফিরে যান প্যাভিলয়নে। এরপর ৩১৫ বলে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো টেস্ট সেঞ্চুরি তুলে নেন মুশফিক। বাংলাদেশের ইনিংস ঘোষণার সময় ২০৩ রানে অপরাজিত ছিলেন মুশফিক। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে তামিমকে টপকে সর্বোচ্চ রানের মালিকও বনে যান মুশফিক।

এছাড়া, বাংলাদেশের পক্ষে শান্তর পরে আরেকটা ফিফটি পেয়েছেন লিটন দাস। ৫৩ রান করেন তিনি। ৬ষ্ঠ উইকেট জুটিতে মুশফিকের সঙ্গে ১১১ রান তুলেন লিটন। জিম্বাবুয়ের পক্ষে এন্দ্লোভু ২টি উইকেট শিকার করেন।


Top