আজ || সোমবার, ০৪ জুলাই ২০২২
শিরোনাম :
 


ছাত্রদলের বিভিন্ন ইউনিট কমিটির ক্রাইটেরিয়া বা পদ প্রার্থিতার বৈশিষ্ট্য

বুধবার, (১৮মার্চ) বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নীতিনির্ধারণী কমিটির কার্য নির্বাহী সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহঃ

 বিভিন্ন ইউনিট কমিটির ক্রাইটেরিয়া বা পদ প্রার্থিতার বৈশিষ্ট্যঃ

★ জাতীয়তাবাদী ছাত্রদল সাংগঠনিক জেলা ও জেলা সমমান শাখার (জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়) পদ প্রত্যাশী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে এবং বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি পাশের সন কোনভাবেই ২০০৩ ইং সালের পূর্বে হতে পারবেনা।

★ জাতীয়তাবাদী ছাত্রদল সাংগঠনিক উপজেলা ও উপজেলা সমমান শাখার (উপজেলা, থানা, পৌর ও কলেজ) পদ প্রত্যাশী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে এবং বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি পাশের সন কোনভাবেই ২০০৫ ইং সালের পূর্বে হতে পারবেনা।

★বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পদ প্রার্থিতার ক্ষেত্রে প্রার্থীকে অবিবাতিত হওয়ার সাথে উক্ত প্রতিষ্ঠানের ছাত্রত্ব থাকা বাধ্যতামূলক।

★ ঢাকা মহানগরে অবস্থিত সাংগঠনিক জেলা সমমান শিক্ষাপ্রতিষ্ঠানে পদ প্রত্যাশীদের এসএসসি পাশের সাল ২০০৫- এর পূর্বে হতে পারবে না।

 ★ ঢাকা মহানগরে অবস্থিত উপজেলা সমমান শিক্ষাপ্রতিষ্ঠানে পদ প্রত্যাশীদের এসএসসি পাশের সাল ২০০৭- এর পূর্বে হতে পারবে না।

★ উন্মুক্ত ও কারিগরির সার্টিফিকেট ( বয়স সামঞ্জস্যপূর্ণ হলে) গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

★ আহবায়ক কমিটিতে কেবল আহবায়ক ও সদস্য সচিব সাইনিং পাওয়ারের অধিকারী হবেন।

 ★ জেলা কমিটির সুপার ফাইভ ব্যতিত অন্যরা উপজেলার আহবায়ক কমিটিতে প্রার্থী হতে পারবেন।

 ★ আহবায়ক কমিটির মেয়াদ জেলা, জেলা সমমান ৯০ ( নব্বই) দিন ও উপজেলা, উপজেলা সমমান ৬০ (ষাট) দিন এবং ইউনিয়ন ও ওয়ার্ড ৩০ (ত্রিশ) দিন ধার্য করা হলো।

★ আহবায়ক কমিটির সদস্য সংখ্যা জেলা, জেলা সমমান ৩১ জন, উপজেলা, উপজেলা সমমান ২১ জন ও ইউনিয়ন-ওয়ার্ড ১১ জন নির্ধারণ করা হয়েছে।

★ ছাত্রী নেত্রীদের বৈবাহিক অবস্থা শিথিলযোগ্য।

★জেলা, জেলা সমমান, উপজেলা, উপজেলা সমমান ছাত্রদলের কমিটিতে কোন পদে প্রার্থিতার ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন এসএসসি উত্তীর্ণ হতে হবে।


Top