আজ || মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২
শিরোনাম :
  তালায় জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলামের মতবিনিময়       শ্যামনগরে উত্তরণের বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উদযাপন       তালায় জাতীয় কন্যা শিশু দিবস পালিত       ‘অভিযোগ পেলেই কেবল ব্যবস্থা’       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ       তালায় সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমানের পূজা মন্ডপ পরিদর্শন       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস       তালায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির       সাংবাদিক তোয়াব খানের মৃত্যুতে তালা প্রেসক্লাবের শোক       তালায় কেন্দ্রীয় পানি কমিটির সভা অনুষ্ঠিত    
 


কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন হতে পারে

কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র তিন মাস বাকি। কিন্তু এই সময়ের মধ্যে বিশ্বকাপের সূচিতে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। বিশ্বকাপ শুরুর দিন একদিন এগিয়ে আসতে পারে বলে স্প্যানিশ গণমাধ্যম মার্কা দাবি জানিয়েছে।

প্রথা অনুযায়ী প্রতি চার বছর অন্তর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হয়ে থাকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের প্রচন্ড গরমের কথা বিবেচনা করে ইতোমধ্যেই সেই প্রথা ভেঙ্গে প্রথমবারের মত নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। কিন্তু এবার ঘোষিত সূচীতেও পরিবর্তনের আভাস দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা।

নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ২১ নভেম্বর থেকে বিশ্বকাপ শুরু হওয়ার কথা রয়েছে। ওইদিন স্থানীয় সময় সকাল ১১টায় স্বাগতিক কাতার বনাম ইকুয়েডরের ম্যাচটি অনুষ্ঠানের সূচি রয়েছে। এর আগে ও পওে অবশ্য আরও তিনটি ম্যাচ আছে। নেদারল্যান্ড বনাম সেনেগাল ও ইংল্যান্ড বনাম ইরানের মধ্যকার ম্যাচ দুটিও রয়েছে উদ্বোধনী দিনে। কাতারের ম্যাচের পর অনুষ্ঠিত হবার কথা রয়েছে যুক্তরাষ্ট্র বনাম ওয়েলসের মধ্যকার ম্যাচটি।

কিন্তু ২০০৬ জার্মান বিশ্বকাপ থেকে চলে আসা প্রথা অনুযায়ী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সাধারণত স্বাগতিক দেশ অংশ নেয়। সে কারণেই কাতার বনাম ইকুয়েডরের ম্যাচটি ২১ তারিখের পরিবর্তে ২০ তারিখ দুপুর ২টায় আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। ২১ নভেম্বরের বাকি ম্যাচগুলোর সূচি অপরিবর্তিত থাকবে।

যদিও এখনো এ ব্যপারে চূড়ান্ত কিছু জানা যাবেনা। বিষয়টি ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে অনুমোদিত হতে হবে। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশন (উয়েফা, কনমেবল, কনকাকাফ, সিএএফ, এএফসি ও ওএফসি) এর সভাপতির সমন্বয়ে এই কাউন্সিল গঠিত হয়েছে।


Top