আজ || সোমবার, ০৪ জুলাই ২০২২
শিরোনাম :
 


করোনা ভাইরাস মোকাবেলায় চিকিৎসা সামগ্রী প্রদানসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তরণ

সেলিম হায়দার :
সমগ্র দেশের ন্যায় সাতক্ষীরা জেলাও মরণঘাতি ভয়াল করোনা ভাইরাসের আগ্রসনে উদ্বিগ্ন। এ রোগের প্রতিরোধের প্রধান প্রতিষ্ঠান সরকারী হাসপাতাল সমুহে প্রয়োজনীয় চিকিৎসা উপকরণের স্বল্পতা প্রথম থেকেই হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ভাবিয়ে তোলে। জেলা প্রশাসন, সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট সকলে যখন চিকিৎসা উপকরণের সীমাবদ্ধতা কারণে সম্ভাব্য ভয়বহতা নিয়ে বেশ দুশ্চিতায়, তখন সহযোগিতার জন্য এগিয়ে আসে বে-সরকারী সংস্থা উত্তরণ।
ইতিমধ্যে সাতক্ষীরার জেলা প্রশাসক ও সিভিল সার্জনের সাথে যোগাযোগ করে উত্তরণ করোনা ভাইরাস আক্রান্ত রোগিদের প্রয়োজনীয় চিকিৎসা সেবার অংশ হিসেবে প্রাথমিকভাবে ১৬ টি নিবুলাইজার ও অক্সিজেন সিলিন্ডার প্রদানের উদ্যোগ গ্রহণ করে। এরমধ্যে বৃহস্পতিবার (৯ এপ্রিল) সাতক্ষীরা সদর হাসপাতালের জন্য সিভিল সার্জন ডা. মোঃ হুসাইন শাফায়াত এর নিকট ৪ টি নিবুলাইজার হস্তান্তর করা হয়। এ সময় উপস্থতি ছলিনে দৈনিক দক্ষিণের মশাল পত্রিকার সম্পাদক আশকে-ই-এলাহী, উত্তরণরে প্রকল্প সমন্বয়কারী মোঃ রেজওয়ান উল্লাহ ও ওয়াশ প্রকল্পের ম্যানজোর হেদায়েত হোসনে মুকুল প্রমুখ। এছাড়া দ্রুত অক্সিজেন সিলিন্ডার সমুহ সাতক্ষীরার সিভিল সার্জনের নিকট হস্তান্তর করা হবে বলে জানান উত্তরণ কর্মকর্তাবৃন্দ।


উত্তরণরে প্রকল্প সমন্বয়কারী মোঃ রেজওয়ান উল্লাহ জানান, দাতা সংস্থা ইউকে এইড ও স্টাট ফান্ড, বাংলাদেশের সহযোগিতায় “ইমারজেন্সি রেসপন্স ফর কোভিড-১৯ ইন সাতক্ষীরা এন্ড যশোর ডিস্টিক” প্রকল্পের আওতায় উত্তরণ সাতক্ষীরাতে ১০০০ কেজি ব্লিসিং পাওডার সাতক্ষীরা পৌরসভা ও ৭ উপজেলায় ছিটানোর ব্যবস্থা করেছে। উক্ত কার্যক্রম ইতিমধ্যে চলমান রয়েছে। এছাড়া সাতক্ষীরা পৌরসভাতে ৭০০ পরিবারকে হাইজিন কিটস (বালতি, সাবাল, সামানের গুড়া, স্যানিটারী ন্যাপকিন ও ক্লিনিক্যাল মাক্স প্রভৃতি) প্রদানের পাশাপাশি পৌরসভার ৫টি পয়েন্টে হাত ধোয়ার ব্যবস্থা ও ২০ জায়গায় ডিসটান্ড সার্কেলিং পয়েন্টের কাজ চলছে বলেও জানা গেছে।
সাতক্ষীরার সিভিল সার্জন ডা. মোঃ হুসাইন শাফায়াত বলেন, ইতোমধ্যে বে-সরকারী সংস্থা উত্তরণরে পক্ষ থেকে ৪ টি নিবুলাইজারসহ বিভিন্ন সরঞ্জাম পাওয়া গেছে। আারও কিছু উপকরণ সংস্থাটি সরবরাহ করবে বলে জানান তিনি।
সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় বে-সরকারী সংস্থা উত্তরণ চিকিৎসা সামগ্রী প্রদানসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে।


Top