ব্রেকিং নিউজঃ
তালায় সড়ক দূর্ঘটনায় মটরসাইকেল চালক ও আরোহী নিহত বেতগ্রাম-পাইকগাছা-কয়রা সড়ক প্রশস্থ ও সরলীকরণ হচ্ছে, টেন্ডার আহবান কালিগঞ্জ থানা পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত কেশবপুরের পল্লীতে অপরিকল্পিত মাছের ঘের নির্মান ৪টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা : আমন আবাদ ব্যাহত তালায় পাঠক ফোরামের উদ্যোগে বৃক্ষরোপন রাজগঞ্জে বিদ্যুৎস্পর্শে এক বৃদ্ধার মৃত্যু যেমন চলছে জীবন দোকান দখল, নগদ টাকা ও ব্যবসাকি মালামাল আত্মসাত করতে দোকানে তালা মেরেছে সন্ত্রাসী আহছানুর অবৈধ ভাবে কাঁকড়া ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক কেশবপুরে বসত বাড়িতে হামলা ও ভাংচুর থানায় অভিযোগ

এই চালের ভাত খেলে কমবে ওজন, ক্যানসার থাকবে দূরে

অনলাইন ডেস্কঃ

  • প্রকাশিত: সোমবার, ২ মার্চ ২০২০, ০৯:২৯
  • ২৪৭

ওজন কমাতে ও সুস্থ থাকতে অনেকেই ভাত খাওয়া ছেড়ে দেন। তবে পুষ্টিবিদদের মতে, নিয়ন্ত্রিত মাত্রায় কালো চালের ভাত খেয়েই দূরে থাকা যাবে ক্যানসার আর হার্টের রোগ থেকে। এই চালে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এমনকি ডায়াবেটিস রোগীরাও নিশ্চিন্তে এই চালের ভাত খেতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, কালো চালে ক্যালরির পরিমাণ যেমন কম থাকে তেমনি মেলে পর্যাপ্ত উদ্ভিজ্জ প্রোটিন। ফ্ল্যাভনয়েড ফাইটোনিউট্রিয়েন্টের কারণে নানা রোগ প্রতিরোধের ক্ষমতাও মেলে এই কালো চাল থেকে। এতে সাদা বা লাল চালের তুলনায় ফাইবার অনেক বেশি থাকে।

কালো চাল স্ট্রেসের মাত্রা কমায়। এটি লিভার ও হার্টকে সুস্থ রাখে। কালো চালে থাকা অ্যান্থোসায়ানিন যে কোনো ফ্রি রেডিক্যালের বৃদ্ধি রুখে শরীরকে সুস্থ রাখে। এই চাল গ্লুটেনমুক্ত হওয়ায় বাড়তি মেদ জমার ভয়ও থাকে না।

কীভাবে রান্না করবেন কালো চাল?

কালো চালের ভাত রান্নার জন্য আধা ঘণ্টার মতো সময় লাগে। তাই এই চাল আগের রাতে ভিজিয়ে রাখুন। তাহলে রান্না করতে অনেক কম সময় লাগবে। এই চাল দিয়ে পায়েসও রান্না করতে পারেন। পায়েসের রং হবে বেগুনি। কালো চাল রান্নার সময় চালের দ্বিগুণ পানি দেবেন। মাড় ঝরানো ভাত খেতে চাইলে পানি আরও বেশি দিতে হবে।

অন্যকে জানাতে শেয়ার করুন

আরও পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু