আজ || সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম :
 


এই চালের ভাত খেলে কমবে ওজন, ক্যানসার থাকবে দূরে

ওজন কমাতে ও সুস্থ থাকতে অনেকেই ভাত খাওয়া ছেড়ে দেন। তবে পুষ্টিবিদদের মতে, নিয়ন্ত্রিত মাত্রায় কালো চালের ভাত খেয়েই দূরে থাকা যাবে ক্যানসার আর হার্টের রোগ থেকে। এই চালে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এমনকি ডায়াবেটিস রোগীরাও নিশ্চিন্তে এই চালের ভাত খেতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, কালো চালে ক্যালরির পরিমাণ যেমন কম থাকে তেমনি মেলে পর্যাপ্ত উদ্ভিজ্জ প্রোটিন। ফ্ল্যাভনয়েড ফাইটোনিউট্রিয়েন্টের কারণে নানা রোগ প্রতিরোধের ক্ষমতাও মেলে এই কালো চাল থেকে। এতে সাদা বা লাল চালের তুলনায় ফাইবার অনেক বেশি থাকে।

কালো চাল স্ট্রেসের মাত্রা কমায়। এটি লিভার ও হার্টকে সুস্থ রাখে। কালো চালে থাকা অ্যান্থোসায়ানিন যে কোনো ফ্রি রেডিক্যালের বৃদ্ধি রুখে শরীরকে সুস্থ রাখে। এই চাল গ্লুটেনমুক্ত হওয়ায় বাড়তি মেদ জমার ভয়ও থাকে না।

কীভাবে রান্না করবেন কালো চাল?

কালো চালের ভাত রান্নার জন্য আধা ঘণ্টার মতো সময় লাগে। তাই এই চাল আগের রাতে ভিজিয়ে রাখুন। তাহলে রান্না করতে অনেক কম সময় লাগবে। এই চাল দিয়ে পায়েসও রান্না করতে পারেন। পায়েসের রং হবে বেগুনি। কালো চাল রান্নার সময় চালের দ্বিগুণ পানি দেবেন। মাড় ঝরানো ভাত খেতে চাইলে পানি আরও বেশি দিতে হবে।


Top