আজ || মঙ্গলবার, ২৪ মে ২০২২
শিরোনাম :
  তালার খলিলনগরে পুকুরে ডুবে এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু       বন্যায় বাংলাদেশের ১৫ লাখের বেশি শিশু ঝুঁকিতে       তালায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে তালা সদর চ্যাম্পিয়ন       তালায় সিআইজি সদস্যদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ       তালায় বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা       তালায় বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা       তালায় বিশিষ্ট ফল ব্যবসায়ী শেখ শওকত হোসেন সড়ক দূর্ঘটনায় আহত       তালায় প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতারণ       সাতক্ষীরায় বারি টমেটোর মতো লবনাক্ত জমিতে লেবুচাষাবাদে কৃষকদের সফলতা আসবে-ড. কামরুল       দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বাংলাদেশ ব্যাংকসহ অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে মন্ত্রিসভার নির্দেশ    
 


ইফতারে স্বস্তি দেবে পোড়া আমের শরবত

সারাদিন রোজা থাকার পর ইফতারে এক গ্লাস শরবত খেলে শরীর জুড়িয়ে যায়। এ কারণে অনেকেই গরমের এ সময় ইফতারিতে নানা ধরনের ঠান্ডা শরবতের ব্যবস্থা রাখেন।

কিন্তু প্রতিদিন একই ধরনের শরবত খেতে একঘেয়ে লাগতে পারে। তাই শরবত তৈরিতে নতুনত্ব আনতে পারেন। যেহেতু এখন আমের সময় তাই চাইলেই কাঁচা আমের শরবত খেতে পারেন। তবে এক্ষেত্রে নতুনত্বের জন্য ইফতারে তৈরি করতে পারেন কাঁচা আমের পোড়া শরবত।

পোড়া আমের শরবত একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে। এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। ঘরে তৈরি বলে এর মান নিয়েও নিশ্চিন্ত থাকা যাবে। ইফতারে কাঁচা আমের পোড়া শরবত মুহূর্তেই প্রশান্তি এনে দেবে। চলুন রেসিপি জেনে নেওয়া যাক।

উপকরণ: কাঁচা আম ৩টি, গোটা জিরা ২ চা-চামচ, চিনি বা গুড় পরিমাণমতো, বিট লবণ ও বরফ কুচি।

পদ্ধতি: প্রথমে চুলায় তাওয়া বসিয়ে তাতে গোটা জিরা দিন। মাঝারি আঁচে বেশ কিছুক্ষণ জিরা ভাজুন। এরপর মিক্সারে ভাজা জিরা দিয়ে গুঁড়ো করুন। এবার গ্যাসের ওপর তারের জালি বসিয়ে তার ওপর তিনটি আম রাখুন। মাঝারি থেকে কম আঁচে ঘুরিয়ে ঘুরিয়ে আমগুলো ভালো করে পুড়িয়ে নিন। একটু সময় নিয়ে পোড়াতে হবে, যাতে ভেতর পর্যন্ত নরম হয় আমগুলো।

আমগুলো পোড়ানো হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিন। আমগুলো একটু ঠান্ডা হলে একটি বাটিতে পানি নিয়ে তাতে আমগুলো ডুবিয়ে দিন। এবার আমের খোসা ছাড়িয়ে পাল্প বের করে নিন।

মিক্সারে আমের পাল্প, জিরা গুঁড়া, চিনি, বিট লবণ ও পানি দিয়ে স্মুথ পেস্ট তৈরি করে নিন। তারপর গ্লাসে আমের মিশ্রণটা ঢেলে নিন। এতে বরফ কুচি দিয়ে পরিমাণমতো পানি দিন। এবার পুরো মিশ্রণটা ভালোভাবে নেড়ে নিলেই তৈরি পোড়া আমের শরবত।


Top