আজ || বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২
শিরোনাম :
  তালায় বঙ্গবন্ধুকে নিয়ে গোলটেবিল বৈঠক ১৩ আগস্ট অনুষ্ঠিত হবে       মুক্তিযোদ্ধা ছেলে অজয় কুমার ঘোষের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশিত হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া       খলিলনগরে বিট পুলিশিং সভায় ওসি জিহাদের হুশিয়ারি       তালায় সুপেয় পানি সরবরাহে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ চলমান       অবিবাহিত কিশোর-কিশোরীর সন্তান জন্মদান, অভিভাবকদের তলব       কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন হতে পারে       এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন-ইয়াসির       বিদ্যুতের দাম বাড়ল শ্রীলঙ্কায়       ৪০০তম ওয়ানডেতে লজ্জা এড়ানোর মিশন টাইগারদের       আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে আয়ারল্যান্ডের জয়    
 


আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা সম্পন্ন

সাবেক অর্থমন্ত্রী ও ভাষা সংগ্রামী আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। গুলশান আজাদ মসজিদে সকাল সাড়ে ১০টায় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় তার সাবেক সহকর্মীদের অনেকেই উপস্থিত হয়ে শেষবারের মতো শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী ও প্রয়াত মুহিতের ছোট ভাই এ কে আবদুল মোমেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পাদক প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ এবং সংসদ সদস্যসহ অসংখ্য মানুষ এ জানাজায় অংশগ্রহণ করে। জানাজা শেষে প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের জন্য দোয়া করা হয়।

জানাজার আগে গুলশান কেন্দ্রীয় মসজিদে সাংবাদিকদের কাছে স্মৃতিচারণ করেন এ কে আবদুল মোমেন। তিনি বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে একজন মেধাবী অভিভাবককে হারিয়েছি। মুহিত ভাইয়ের মতো মেধাবী লোক আমাদের পরিবারে আর নেই। তিনি খুব মহৎ ছিলেন। আমরা একজন অভিভাবককে হারালাম।

তিনি বলেন, আমার ভাই হিসেবে, বন্ধু হিসেবে আমাদের মধ্যে গভীর সম্পর্ক ছিল। তার মৃত্যু খুবই দুঃখজনক। মুহিতকে সিলেটের রায় নগরে সাহেব বাড়িতে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। সেখানে আমার বাবা-মা, দাদা-দাদিসহ সবার কবর রয়েছে।

সংসদ ভবনের সামনে জানাজার আয়োজন না করার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই বছর ধরে করোনার কারণে সংসদ ভবনের সামনে কারও জানাজার আয়োজন করা যায়নি। গতকাল (শুক্রবার) আমরা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। কিন্তু এ ধরনের কোনো আয়োজন দেখিনি। এখন গুলশান কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে মুহিত ভাইয়ের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হবে। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা শেষে সিলেটে নিয়ে দাফন করা হবে।

মুহিতের দ্বিতীয় জানাজা বেলা সাড়ে ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গুলশান আজাদ মসজিদে প্রথম জানাজার পর তার মর‌দেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ২টায় শহীদ মিনারে নেওয়া হবে।

এরপর দাফনের জন্য মরদেহ নেওয়া হবে সিলেটে। রোববার রায় নগরের পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুক্রবার (২৯ এপ্রিল) দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।


Top